এনআইডি-জন্মসনদ ছাড়াও টিকা পাবেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

আলো ডেস্ক: মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে শিক্ষার্থীদের টিকা প্রদান নিশ্চিত করার জন্য জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন সনদ ছাড়াও টিকা নেওয়ার সুযোগ পাবেন জাতীয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মাধ্যমে তালিকা প্রস্তুত করে ভ্যাকসিন কার্ডের মাধ্যমে টিকা প্রদানের বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে। রেজিস্ট্রেশন ছাড়া টিকা গ্রহণ করলে ভ্যাকসিন সনদ পাওয়া যাবে না।

গত বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ও লাইন ডিরেক্টর, এমএনসিঅ্যান্ডএইচ ও করোনা ভ্যাকসিন ব্যবস্থাপনার টাক্সফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক চিঠিতে জাতীয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের করোনার টিকা প্রদান প্রসঙ্গে নির্দেশনা দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, জাতীয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়সহ সমপর্যায়ের অন্যান্য বিশ্ববিদ্যালয়, প্রাইভেট শিক্ষার্থীদের (ও ও এ লেভেল) করোনা ভ্যাকসিন প্রদান করার জন্য উপজেলা পর্যায়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, জেলা পর্যায়ে জেলা সদর হাসপাতালে প্রত্যেকটিতে একটি করে বুথ এবং ঢাকা জেলার জন্য রাজধানীর মহাখালী ডিএনসিসি করোনা ডেডিকেটেড হাসপাতালে প্রয়োজনীয় সংখ্যক বুথ নির্দিষ্ট করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চিঠিতে আরও বলা হয়, শিক্ষার্থীদের জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদপত্র ব্যবহার করে সুরক্ষা অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করে টিকা দিতে হবে।

তবে জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধন সনদপত্র না থাকলে তালিকা প্রস্তুত করে ভ্যাকসিন কার্ডের মাধ্যমে টিকা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ ক্ষেত্রে রেজিস্ট্রেশন ছাড়া টিকা গ্রহণ করলে ভ্যাকসিন সার্টিফিকেট পাবেন না।