সরিষা চাষে ঝুঁকছেন চাষিরা,রাজশাহীতে রেকর্ড পরিমাণ সরিষার চাষ

রা জ শা হী র আ লোঃ – স্টাফ রিপোর্টার-
রাজশাহীর পুঠিয়ায় এ বছর রেকর্ড পরিমাণ জমিতে বিভিন্ন জাতের সরিষার চাষ করা হয়েছে। স্থানীয় চাষিরা বলছেন বর্তমানে বাজারে সরিষার দাম ও চাহিদা ভালো। তাই অনেকেই সরিষা চাষে আগ্রহ দেখাচ্ছেন।

পুঠিয়া সদর এলাকার সরিষা চাষি আব্দুল কাদের বলেন, গত দুই বছর থেকে বাজারে সরিষার চাহিদা অনেক বেড়েছে। সেই সাথে দামও ভালো পাচ্ছেন চাষিরা। যার ফলে এবার অনেক চাষিরা সরিষা চাষে আগ্রহী হয়েছেন।

এছাড়াও গত বছরের তুলনায় এবার ফলন একটু বেশী হতে পারে। তিনি আরও বলেন, গত মঙ্গলবার বানেশ্বর হাটে প্রতিমণ পুরোনো সরিষা বিক্রি হয়েছে ৩ হাজার ২০০ টাকা দরে। আর নতুন সরিষা ৩ হাজার টাকা প্রতি মন।

সরিষা ব্যবসায়ী আবু তাহের বলেন, বর্তমানে লোকজন অনেক সচেতন। তারা সয়াবিন তেল পরিহার করছেন। আর সরিষার তেল ব্যবহারে আগ্রহী হচ্ছেন। এ কারণে বাজারে সরিষার ব্যাপক চাহিদা। দাম ভালো পাচ্ছেন চাষিরা।

এদিকে উপজেলা কৃষি অফিস বলছেন, আবহাওয়া অনুকূল থাকায় এ বছর চাষিরা সরিষার ফলন ভাল পাবেন। উপ-সহকারি কৃষি কর্মকর্তা গোলাম সাকলাইন বলেন, চলতি বছর উপজেলায় রেকর্ড পরিমাণ জমিতে সরিষার চাষ করা হয়েছে।

এবছর ১ হাজার ৭৩০ হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির সরিষার চাষ করা হয়েছে। যা গত বছরের তুলনায় প্রায় সাড়ে ৪শো হেক্টর বেশি। আর প্রতি হেক্টরে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১.২ টন। এরমধ্যে বারি ৯, ১৪, ১৫, ১৭ ও টরি ৭ জাতের সরিষা চাষ হয়েছে সবচেয়ে বেশী। চলতি মৌসুমে অনুকূল আবহাওয়া বিরাজ করায় এবার সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করা হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শামসুন্নাহার ভূঁইয়া বলেন, গত দুই বছর থেকে দাম ভালো পাওয়ায় সরিষা চাষে আগ্রহী হচ্ছেন অনেক চাষিরা। তবে এ বছর আবহাওয়া অনুকূল থাকায় সরিষার খেতে এখনো পর্যন্ত কোনো বিপর্যয় ঘটেনি।

চাষিদের পাশাপাশি আমাদের কৃষি কর্মকর্তাও মাঠে তদারকি করছেন। এ বছর সরিষার ভালো ফলন পাওয়া যাবে বলেও জানান তিনি।