সৌরভের হাতে কোহলির ওয়ানডে নেতৃত্ব

আলো স্পোর্টস : সৌরভের হাতে কোহলির ওয়ানডে নেতৃত্ব
গত তিন বছর ধরে ব্যাটে বড় স্কোর নেই। অধিনায়ক হিসেবেও আইসিসির কোনো টুর্নামেন্ট জিততে পারেননি। তাই ব্যাটিংয়ে মনযোগ দিতে তিনি টি-টোয়ন্টির নেতৃত্ব ছেড়েছেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝেই গুঞ্জন ছিল, বাকি দুই ফরম্যাটেও হয়তো নেতৃত্ব হারাতে যাচ্ছেন বিরাট কোহলি। সামনেই দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে ভারতীয় দল।

সেই সফর সামনে রেখে নতুন করে দল সাজানোর গুঞ্জন শুরু হয়েছে ভারতীয় গণমাধ্যমে। ২০২২ সালে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। বিশ্বকাপের আগে সারা বছরে ভারতকে খেলতে হবে মাত্র ৯টা ওয়ানডে। এর মধ্যে ৬টিই বিদেশে। বর্তমান ভারতীয় ক্রিকেটে আপাতত দুই ধরণের ভাবনা চালু আছে।

একাংশ মনে করে, সামনে যেহেতু খুব অল্প সংখ্যক ওয়ানডে খেলতে হবে, তাই কোহলিকেই নেতৃত্বে রেখে দেওয়া হোক। অন্য অংশ আবার যুক্তি দিচ্ছে, রঙিন পোশাকে রোহিতকে অধিনায়ক করা হোক। এতে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের জন্য প্রস্তুত হতে পারবেন রোহিত।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, কোহলির ভাগ্য চূড়ান্ত করবেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী এবং সচিব জয় শাহ। আইসিসির টুর্নামেন্টগুলতো অধিনায়ক কোহলির একের পর এক ব্যর্থতায় বর্তমানে তার হয়ে বলার লোক খুব কমই আছে।

তাছাড়া দলের অনেক ক্রিকেটারও কোহলির ওপর সন্তুষ্ট নন। আগামী কয়েকদিনের মধ্যেই দক্ষিণ আফ্রিকা সফরের দল ঘোষণা করা হবে। করোনার নতুন ভেরিয়েন্ট ‘ওমিক্রন’ এর কারণে সফর নিয়ে সন্দেহ থাকলেও শেষ পর্যন্ত দুই বোর্ড তা নিশ্চিত করেছে।