হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করলো অস্ট্রেলিয়া

হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করলো অস্ট্রেলিয়া

এফএনএস বিদেশ :লেবাননের শিয়া ইসলামপন্থী গোষ্ঠী হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। গত বুধবার একই সঙ্গে নয়া নাৎসী গ্রুপ ‘দ্য বেজ’কেও একই তালিকাভুক্ত করা হয়েছে।

শ্বেতাঙ্গ আধিপত্যবাদী এই গ্রুপটি ২০১৮ সালে গঠিত হয়। অস্ট্রেলিয়ায় সন্ত্রাসী তালিকাভুক্ত হওয়ায় দ্য বেজকিংবা হিজবুল্লাহর সদস্য হওয়া বেআইনি বলে বিবেচিত হবে।

যদি কেউ এর সদস্য হিসেবে দোষী সাব্যস্ত হয় তাহলে ২৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। ক্যানবেরায় অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কারেন অ্যান্ড্রুস সাংবাদিকদের বলেন, ‘অস্ট্রেলিয়ায় সহিংস উগ্রবাদের স্থান কোনওভাবেই নেই।

ধর্মীয় কিংবা মতাদর্শ কোনও কারণই নিরীহ মানুষ হত্যাকে ন্যায্যতা দিতে পারে না।’ অস্ট্রেলিয়ায় হিজবুল্লাহ সক্রিয় নেই বলেই ধারণা করা হয়।

যদিও কর্তৃপক্ষ বলছে দ্য বেজ সক্রিয়ভাবে সংগঠন তৈরি করতে চাইছে। অস্ট্রেলিয়ায় দ্য বেজ এর সদস্য সংখ্যা কত সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানান স্বরাষ্ট্রমন্ত্রী কারেন অ্যান্ড্রুস।

যুক্তরাষ্ট্রে তৈরি হওয়া দ্য বেজ কানাডা এবং যুক্তরাজ্যেও সন্ত্রাসী তালিকাভুক্ত সংগঠন। যুক্তরাষ্ট্রের মিত্র অস্ট্রেলিয়া গত কয়েক বছর ধরেই ‘লোন উলফ’ হামলা নিয়ে অতিরিক্ত সতর্ক অবস্থায় রয়েছে।